• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

রমজান মাসের সিয়ামের ফযিলত ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

সিয়াম শব্দটি আরবী সাওম এর বহুবচন। যার শাব্দিক অর্থ বিরত থাকা। শরিয়তের পরিভাষায় সিয়াম হলো, আল্লাহর সন্তুষ্টির নিয়তে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার, যৌনসম্ভোগসহ সিয়াম ভঙ্গকারী কিংবা সিয়ামে ত্রুটি সৃষ্টিকারী সকল বস্তু হতে বিরত থাকা। সিয়াম আল্লাহ তায়ালার পক্ষ থেকে মুমিন বান্দাদের জন্য এক বিশেষ ইবাদত, যা পালন করলে বিভিন্ন ফযিলত পাওয়া যায়। নিম্নে কতিপয় ফযিলতের কথা উল্লেখ করা হল:
১। সিয়াম পালনকারীর গুনাহ আল্লাহ ক্ষমা করে দেবেন। এক্ষেত্রে রাসূল (সা.) বলেন, যে ব্যক্তি ঈমানের সাথে পূণ্যের আশায় রমজানের সিয়াম পালন করে তার পূর্বের সকল গুনাহ ক্ষমা করে দেয়া হয়। (বুখারী: ৩৮, ২০১৪)
২। সিয়ামের প্রতিদান স্বয়ং আল্লাহ নিজ হাতে দেবেন। রাসূল (সা.) বলেন, মানব সন্তানের প্রতিটি নেক আমলের প্রতিদান দশ থেকে সাতশত গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়ে থাকে। কিন্তু সিয়ামের বিষয়টি ভিন্ন। কেননা (হাদীসে কুদসীতে এসেছে, আল্লাহ তায়ালা বলেন,) সিয়াম শুধুমাত্র আমার জন্য। আর আমিই এর প্রতিদান দেব। (মুসলিম: ১১৫১)
৩। সিয়ামের সমতুল্য কোন ইবাদত নেই। আবু উমামা রাহেলী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসূল (সা.) কে বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমাকে এমন একটি আমলের কথা বলুন যার দ্বারা আমি লাভবান হতে পারি। তিনি বললেন, তুমি সিয়াম পালন কর। কেননা এর সমকক্ষ কোন ইবাদত নেই। (নাসাঈ: ২২২১)
৪। সিয়াম ঢাল স্বরূপ। রাসূল (সা.) বলেন, সিয়াম ঢাল স্বরূপ এবং জাহান্নাম থেকে বাঁচার এক মজবুত দূর্গ। (আহমদ: ৯২২৫)
৫। সিয়াম পালনকারীর মুখের গন্ধ আল্লাহ তায়ালার নিকট মিশকের ঘ্রাণের চেয়েও প্রিয়। রাসূল (সা.) বলেন, যার হাতে মুহাম্মদ এর প্রাণ সে সত্ত্বার শপথ করে বলছি, সিয়াম পালন কারীর মুখের ঘ্রাণ আল্লাহ তায়ালার কাছে মিশকের ঘ্রাণের চেয়েও প্রিয়। (বুখারী: ১৯০৪, মুসলিম: ১১৫১)
৬। কিয়ামতের দিন সিয়াম বান্দার জন্য সুপারিশ করবে। রাসূল (সা.) বলেন, সিয়াম ও কুরআন কিয়ামতের দিন বান্দার জন্য সুপারিশ করবে। সিয়াম বলবে, হে আমার রব, আমি দিনের বেলায় তাকে পানাহার ও যৌন সম্ভোগ থেকে বিরত রেখেছি। তাই তার ব্যপারে তুমি আমার সুপারিশ কবুল কর। (মুসনাদে আহমদ: ৬৬২৬)
৭। সিয়াম পালনকারী রাইয়ান নামক দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করবে। হাদীসে এসেছে, রাসূল (সা.) বলেন, জান্নাতে একটি দরজা আছে যার নাম রাইয়ান। কিয়ামতের দিন শুধু সিয়াম পালনকারীরা ঐ দরজা দিয়ে প্রবেশ করবে। তাদের ছাড়া অন্য কেউ সেই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। সেদিন ঘোষণা করা হবে, সিয়াম পালনকারীরা কোথায়? তখন তারা দাঁড়িয়ে যাবে ঐ দরজা দিয়ে প্রবেশ করার জন্য। তারা প্রবেশ করার পর ঐ দরজাটি বন্ধ করে দেয়া হবে। ফলে তারা ব্যতীত অন্য কেহ আর সেই দরজা দিয়ে জান্নাতে ঢুকতে পারবে না। (বুখারী: ১৮৯৬, মুসলিম: ১১৫২)
উল্লেখিত আলোচনায় সিয়ামের কিছু ফযিলতের কথা তুলে ধরা হয়েছে। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে এই ফযিলতগুলো দান করুন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল- শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *